আজ

  • শুক্রবার
  • ১৮ই সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
  • ৩রা আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

দেশ, গভীর সংকটে !

আপডেট : সেপ্টেম্বর, ১১, ২০১৮, ৫:৩৯ অপরাহ্ণ

সালাহ্উদ্দিন মজুমদার>>>>
সরকারি দলের এক নেতা বলছেন, আগামী নির্বাচনে তারা ক্ষমতায় না এলে দেশে ১ লাখ মানুষকে হত্যা করা হবে। আরেক নেতার মন্তব্য : দেশে সাম্প্রদায়িক জোট হচ্ছে।
এক সিনিয়র মন্ত্রী নির্বাচনের তারিখ ঘোষণা করে বসে আছেন। প্রধান নির্বাচন কমিশনার আর সরকারি দলের সাধারণ সম্পাদক বলছেন, এ রকম তারিখ ঘোষণার এখতিয়ার তার নেই। ইভিএম নিয়ে প্রধান নির্বাচন কমিশনারের অতি আগ্রহ আর তারই এক সহকর্মীর সভা থেকে ওয়াকআউট করে ভিন্নমত ঘোষণাকে কেউ কেউ ‘গণতন্ত্রের বিউটি’ বললেও এ সবই যে নানা সংকটের উপসর্গ সে বিষয়ে সন্দেহ নেই। সরকারবিরোধী দল বা জোটের নেতারা তো হরদমই বলছেন, এখন সরকার সমর্থক জোটের শীর্ষ নেতাদের কেউ কেউ আকারে ইঙ্গিতে বলছেন; দেশ গভীর সংকটে, একমাত্র ত্রাণকর্তা হতে পারেন তিনিই ।
এসব বক্তৃতা-বিবৃতি শুনে সাধারণ মানুষের ‘মাথায় কত প্রশ্ন আসে’ কিন্তু ‘দিচ্ছে না কেউ জবাব তার’। তবে নানা জাতের সংকটে যে পতিত নানা দল বা জোট বা ব্যক্তি এ বিষয়ে কোনো সন্দেহ নেই ।

নির্বাচন কমিশনের সংকট সৃষ্টি করেছেন প্রধান নির্বাচন কমিশনার নিজেই। কিছু কথায়, কিছুটা কাজে। স্বয়ং প্রধান নির্বাচন কমিশনার নিজেই যখন বলেন, সর্বাত্মক ভালো নির্বাচন করা সম্ভব নয় তখন এই সরল স্বীকারোক্তি সংকট সৃষ্টি করে।