আজ

  • বুধবার
  • ২৫শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
  • ১০ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

খালেদা জিয়াকে ছাড়া একতরফা নির্বাচন নয় : বি এন পি

আপডেট : সেপ্টেম্বর, ১২, ২০১৮, ৫:৩১ অপরাহ্ণ

স্টাফ রিপোর্টার>>>মোঃদেলোয়ার

নির্বাচনের তফসিল ঘোষণার আগে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবি জানিয়েছেন বিএনপির নেতারা। তাঁরা বলেছেন, খালেদা জিয়াকে ছাড়া একতরফা কোনো নির্বাচন এ দেশে হবে না, হতে দেওয়া হবে না।

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সুচিকিৎসা ও তাঁর মুক্তির দাবিতে আজ বুধবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত প্রতীকী অনশন কর্মসূচি পালন করেছেন দলটির নেতা-কর্মীরা। রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনের সামনে আয়োজিত এই প্রতীকী অনশন কর্মসূচিতে বিএনপি নেতারা এসব কথা বলেন।

গত সোমবার একই দাবিতে জাতীয় প্রেসক্লাবসহ সারা দেশের জেলা সদর ও মহানগরে মানববন্ধন করে বিএনপি। ওই কর্মসূচিতে ঢাকাসহ সারা দেশে বিএনপির অনেক নেতা-কর্মীকে গ্রেপ্তার করে পুলিশ। অনেক জায়গায় বাধা দেওয়ার ঘটনাও ঘটেছে। গত দিনের কর্মসূচিতে পুলিশের অভিযানের কারণে আজকের প্রতীকী অনশন কর্মসূচিতে উপস্থিতি কম ছিল।

আজকের কর্মসূচিতে বিএনপির নেতা-কর্মীরা গ্রেপ্তার এড়াতে কর্মসূচি শেষ হওয়ার আধা ঘণ্টা আগে থেকে অনশনস্থল ত্যাগ করা শুরু করেন। এ কারণে অনশনের সভাপতি ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন যখন বক্তব্য দিচ্ছিলেন, তখন উপস্থিতি একেবারে কমে যায়।

পুলিশ বিএনপির অনশন কর্মসূচিতে কোনো অভিযান চালায়নি। তবে কর্মসূচিকে ঘিরে বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছিল। সাদাপোশাকের পুলিশ মৎস্য ভবন মোড় ও কাকরাইল এলাকায় গ্রেপ্তার অভিযান চালিয়েছে। গ্রেপ্তার অভিযানের মাধ্যমে পুলিশ বিএনপির কয়েকজন নেতা-কর্মীকে ধরে নিয়ে যায়।

ধরপাকড়ের কথা স্বীকার করেন শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাসান। তিনি প্রথম আলোকে বলেন, ‘চারজনকে আটক করা হয়েছে।’

প্রত্যক্ষদর্শী ব্যক্তিরা জানিয়েছেন, বিএনপির কর্মসূচি থেকে ফেরার সময় সাদাপোশাকের গোয়েন্দা পুলিশ দলটির নেতা-কর্মীদের আটক করে। পুলিশ সদস্যরা আগে থেকে মৎস্য ভবন ও কাকরাইল এলাকায় অবস্থান নেওয়ায় বিএনপির নেতা-কর্মীরা আটকের বিষয়টি বুঝে উঠতে পারেননি।