আজ

  • মঙ্গলবার
  • ২৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
  • ১৪ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

চালু হচ্ছে বিশ্বের দীর্ঘতম বিরতিহীন ফ্লাইট

আপডেট : সেপ্টেম্বর, ২৫, ২০১৮, ৪:৪৮ অপরাহ্ণ

অফিস ডেস্ক>>> 

সিঙ্গাপুর এয়ারলাইন্স চালু করতে যাচ্ছে বিশ্বের দীর্ঘতম বিরতিহীন ফ্লাইট। সিঙ্গাপুর থেকে নিউ ইয়র্কের মধ্যে এই যাত্রাবিরতিহীন ফ্লাইটটি চলাচল করবে। যার দূরত্ব হবে প্রায় ১৬ হাজার কিলোমিটার এবং ফ্লাইটটিতে সময় লাগবে ১৯ ঘণ্টার মতো।

সিঙ্গাপুর থেকে নিউ ইয়র্কের সরাসরি ফ্লাইটে সিঙ্গাপুর এয়ারলাইন্স তাদের নতুন এয়ারবাস এ৩৫০-৯০০ ইউএলআর প্রস্তুত করেছে।

সিঙ্গাপুর এয়ারলাইন্স জানিয়েছে, তারা বিশ্বের দীর্ঘতম প্রথম বাণিজ্যিক ফ্লাইট শুরু করতে যাচ্ছে আগামী ১১ অক্টোবর।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, সিঙ্গাপুর এয়ারলাইন্স নতুন কিছু এয়ারবাস ক্রয় করেছে। যার মধ্যে থেকে একটি এয়ারবাস দিয়ে সিঙ্গাপুর থেকে নিউজার্সির নিউ ইয়ার্ক লিবার্টি ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে আগামী ১১ অক্টোবর প্রথম বাণিজ্যিক ফ্লাইটটি পরিচালনা করা হবে। এ বিমান একটানা ৯৭০০ নটিক্যাল মাইল উড়তে পারে, যার অর্থ হচ্ছে একটানা ২০ ঘণ্টার বেশি আকাশে থাকতে পারবে।

প্রতিবেদন থেকে আরও জানা যায়, লম্বা যাত্রা করতে গিয়ে যেন যাত্রীরা বিরক্তি বা ভোগান্তির শিকার না হন-সেই দিক বিবেচনা করেও ব্যবস্থা নিয়েছে সিঙ্গাপুর এয়ারলাইনস। সব ধরনের আধুনিক সুযোগ-সুবিধা থাকছে নতুন মডেলের বিমানটিতে।

বিশ্বে বর্তমানে সবচেয়ে দীর্ঘ ফ্লাইট চলছে নিউজিল্যান্ডের অকল্যান্ড থেকে কাতারের দোহা পর্যন্ত। সাড়ে ১৭ ঘণ্টার এ ফ্লাইট পরিচালনা করে কাতার এয়ারওয়েজ। এর পরেই দীর্ঘতম ফ্লাইট হচ্ছে অস্ট্রেলিয়ার পার্থ থেকে লন্ডন পর্যন্ত। ১৭ ঘণ্টার এ ফ্লাইট পরিচালনা করে অস্ট্রেলিয়ার কোয়ান্টাস এয়ারলাইন্স।

সিঙ্গাপুর এয়ারলাইন্স সিঙ্গাপুর থেকে নিউ ইয়র্কের নতুন এই ফ্লাইটটি চালু হওয়ার পর অবশ্য কাতার এবং কোয়ান্টাসকে পেছনে ফেলে এটিই হবে বিশ্বের দীর্ঘতম যাত্রাবিরতিহীন ফ্লাইট। এমনটাই দাবি করছে বিমান পরিবহন সংস্থাটি।