আজ

  • বৃহস্পতিবার
  • ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ফেনী শহরের দাউদপুল সড়কে ময়লার স্তুপ!

আপডেট : অক্টোবর, ১৭, ২০১৮, ৫:২০ অপরাহ্ণ


স্টাফ রিপোর্টার>>>ওমর আলম

ফেনী শহরের দাউদপুল সবজি বাজারের আবর্জনা খোলা ডাস্টবিন ছাড়িয়ে বর্তমানে সড়কের উপর স্তুপ করে রাখা হচ্ছে। আবর্জনার স্তুপে বিভিন্ন সবজির উচ্ছিষ্ট খাবারের জন্য গরু, ছাগল ও ভেড়ার পাল দল বেঁধে ভিড় জমিয়েছে। অবস্থা দেখে মনে হয় যেন গো-চারণভূমি। দিনের পর দিন এভাবে চললেও ফেনী পৌর কর্তৃপক্ষ কোন উদ্যোগ নিচ্ছে না।

সূত্রে জানা গেছে, তৎকালীন পৌর মেয়র নুরুল আবসার বাসস্ট্যান্ড করার নামে ফেনীর ঐতিহ্যবাহী খাজা আহমদ লেক ভরাট করেন। কিন্তু পরবর্তীতে সেখানে পৌরসভার পাইকারী সবজি বাজার গড়ে তোলা হয়। বর্তমানে পুরো লেক দখল করে গড়ে তোলা হয়েছে দোকানপাট।
এখানে ৩ শতাধিক দোকান থাকলেও লেক ভরাটের বিরুদ্ধে হাইকোর্টের নিষেধাজ্ঞা থাকায় মাত্র ৪০টি দোকান চালু রয়েছে। চট্টগ্রাম, সোনাগাজী, ফেনীর দক্ষিণাঞ্চলের মানুষ ও পরিবহন এবং জয়নাল হাজারী কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ সড়কে যাতায়াত করে। সবজি বাজারের ময়লা আবর্জনা ফেলার কোন বিকল্প ব্যবস্থা না থাকায় দোকানিরা সড়ককে ডাস্টবিন হিসেবে ব্যবহার করছে। এ ময়লা আবর্জনার দুর্গন্ধে পথচারী যাত্রী এবং নানা পরিবহনের চালক ও শ্রমিকরা প্রতিনিয়ত ময়লা আবর্জনার বিষাক্ত দুর্গন্ধের শিকার হচ্ছে।

এদিকে ফেনী পৌরসভার পরিচ্ছন্নতা কর্মীরা এ সড়কের আবর্জনাগুলো নিয়মিত পরিস্কার করেনা বলে অভিযোগ করেছেন বাজার কমিটির সভাপতি মো. আবু তাহের। তিনি জানান, পৌর পরিচ্ছন্নতা কর্মীরা ৪/৫ দিন পর গিয়ে নামমাত্র কিছু আবর্জনা নিয়ে গেলেও বাকিটা লেকের দিকে ঠেলে দেয়। তাদের দাপটে এ বিষয়ে কেউ কিছু বলে না। পৌর পরিচ্ছন্নতা কর্মীদের গাফেলতির কারণে মূলত এ অবস্থা বলে মন্তব্য করেন তিনি। বিষয়টি ফেনী পৌর কর্তৃপক্ষকে বার বার অবহিত করেও কোন প্রতিকার পাওয়া যায়নি। তিনি জানান, এখানে একটি ভ্রাম্যমাণ ডাস্টবিন বসানোর ব্যাপারে ব্যবসায়ীরা আবেদন করলেও পৌর কর্তৃপক্ষ কর্ণপাত করেনি। সবজির উচ্ছিষ্ট সড়কের উপর ফেলায় তা পিচ্ছিল হয়ে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে।

এ বিষয়ে জানতে ফেনী পৌর প্যানেল মেয়র আশরাফুল আলম গিটারের কাছে ফোন করা হলে তিনি বলেন, সেখানে কোন আবর্জনা জমে না। পৌরসভার ময়লার ট্রাক নিয়মিত আবর্জনা নিয়ে আসে।

error: Content is protected !!