আজ

  • বৃহস্পতিবার
  • ৩রা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
  • ১৮ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

মওদুদ আহমদের বিরুদ্ধে মানহানি মামলা

আপডেট : অক্টোবর, ৩১, ২০১৮, ৮:৫৭ অপরাহ্ণ


স্টাফ রিপোর্টার>>>>সোলায়মান মাহদী
বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের বিরুদ্ধে মানহানি মামলা দায়ের করা হয়েছে। 

মঙ্গলবার আশির দশকের ছাত্রদলের সাবেক নেতা সানাউল হক নীরু বাদী হয়ে মামলাটি দায়ের করেন। 

ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম আমিনুল হক শুনানি শেষে মতিঝিল থানার ওসিকে অভিযোগের তদন্ত করে আগামী ২৯ নভেম্বরের মধ্যে প্রতিবেদন দাখিলের আদেশ দিয়েছেন।

মওদুদ আহমদের লেখা ‘চলমান ইতিহাস’ বইতে বাদীকে ‘জঙ্গি ও মাস্তান’ বলে কটূক্তি করার অভিযোগে মামলাটি দায়ের করা হয়েছে। মামলায় মওদুদ আহমদ ছাড়াও বইটির প্রকাশক মহিউদ্দিন আহমেদ ও মুদ্রাক্ষরিক মো. নাজমুল হককেও আসামি করা হয়েছে।
মামলার অভিযোগে বলা হয়, মওদুদ কর্তৃক লেখা ‘চলমান ইতিহাস’ বই এর ৪৭৬ ও ৪৭৭ নম্বর পৃষ্ঠায় বাদী সম্পর্কে বলা হয় ‘এভাবে সরকারের বিরুদ্ধে ছাত্র সমাজের আন্দোলন যখন তুঙ্গে তখন এরশাদ মনে করলেন ঘটনার মোড় অন্যদিকে ঘুরিয়ে দিতে পারলে আন্দোলন স্তিমিত হয়ে পড়বে। এর জন্য বিরোধী ছাত্রদলের মধ্যে অভ্যন্তরীণ বিভক্তি সৃষ্টির উদ্যোগ নেয়া হয়। এ পর্যায়ে শুনতে পাই যে এরশাদের সঙ্গে গোপন আলোচনার ভিত্তিতে বিএনপির জাতীয়তাবাদী ছাত্র দলের দুজন জঙ্গি, মাস্তান ও সন্ত্রাসী বলে পরিচিত কারাবরণরত গোলাম ফারুক অভি ও সানাউহল হক নীরুকে জেল থেকে ছেড়ে দেয়া হয়েছে।’ মামলার বাদী ১৯৮৭ সালের গ্রেফতার হয়ে ১৯৯২ সালের ১৩ মে পর্যন্ত কারাগারে ছিলেন।

প্রসঙ্গত, মওদুদ আহমদের ‘চলমান ইতিহাস’ বইতে ১৯৮৩ থেকে ১৯৯০ সাল পর্যন্ত সময়ে দেশের রাজনৈতিক প্রেক্ষাপট নিয়ে আলোচনা করা হয়। বইটিতে তার ‘খণ্ডিত স্মৃতিকথা’ ও ‘খণ্ডিত বিশ্লেষণ’ প্রকাশ পায়। মামলার বাদী ১৯৮৬ সালের ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ছিলেন।