আজ

  • শুক্রবার
  • ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

একাদশ নির্বাচনের তফসিল: দেশজুড়ে র‌্যাব-পুলিশের বাড়তি নিরাপত্তা

আপডেট : নভেম্বর, ৮, ২০১৮, ১২:৩৪ পূর্বাহ্ণ


সালাহ্উদ্দিন মজুমদার>>>>

বৃহস্পতিবার আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা। নির্বাচনকে ঘিরে উৎসাহ-উদ্দীপনার যেমন কমতি নেই, তেমনি কোন স্বার্থান্বেষী মহল অপতৎপরতার সুযোগ নিতে পারে এমন আশঙ্কাও রয়েছে জনমনে।

তবে সংশ্লিষ্টরা জানিয়েছেন, আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটতে পারে এমন আশঙ্কায় আতঙ্কিত হওয়ার কিছু নেই। যেকোনো অপতৎপরতা এড়াতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সার্বক্ষণিক প্রস্তুত রয়েছে।

আইনশৃঙ্খলা বাহিনীর একাধিক সূত্র জানায়, র‌্যাব ও পুলিশ সদর দপ্তর থেকে মাঠপর্যায়ে বিশেষ নির্দেশনা পাঠানো হয়েছে। সারাদেশের আইনশৃঙ্খলা বাহিনীর স্থাপনাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনাতে রয়েছে বিশেষ নজরদারী। অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে সড়কপথ, রেলপথ, নৌপথে নেওয়া হয়েছে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা।

রাজধানীতে যেকোনো ধরনের নৈরাজ্যকর পরিস্থিতি মোকাবিলায় বুধবার থেকেই আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সর্বোচ্চ সতর্কাবস্থায় রয়েছেন। বাড়ানো হয়েছে র‌্যাব-পুলিশের টহল, রাজধানীর প্রবেশদ্বারসহ গুরুত্বপূর্ণ পয়েন্টে বসানো হয়েছে চেকপোস্ট। পোশাকধারী বাড়তি পুলিশ সদস্যদের পাশাপাশি দায়িত্বে নিয়োজিত থাকবেন বিপুল পরিমান সাদা পোশাকের গোয়েন্দা পুলিশ। সার্বক্ষণিক প্রস্তুত রয়েছে পুলিশের সাঁজোয়া যান ও জলকামান।

র‌্যাব-৩ এর অপারেশন অফিসার এএসপি বীনা রানী দাস জানান, নিরাপদ ও নিরবিচ্ছিন্ন জনজীবন চলমান রাখতে র‌্যাবের রোভাস্ট পেট্রোলিং চলমান রয়েছে। আরামবাগ-ফকিরাপুল-কাকরাইল মোড়-শাহবাগ- দোয়েলচত্বর-হাইকোর্ট মাজার – মতিঝিল–মালিবাগ–মৌচাক-মগবাজার মোড়–রমনা হয়ে আমাদের এ পেট্রোলিং চলতে থাকবে।

এ বিষয়ে জানতে চাইলে র‌্যাবের লিগ্যাল এন্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান চ্যানেল আই অনলাইনকে বলেন, শুধু রাজধানী নয়, সারাদেশব্যাপী র‌্যাবের টহল জোরদার করা হয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে, যেন জননিরাপত্তার বিঘ্ন না ঘটে সেজন্য সারাদেশে র‌্যাবের প্রত্যেকটি ব্যাটালিয়নের টহল জোরদার করা হয়েছে।

কোন ধরনের নাশকতার সুনির্দিষ্ট তথ্য নয় বরং আশঙ্কা থেকেই দেশজুড়ে র‌্যাবের নজরদারী বাড়ানো হয়েছে বলেও জানান তিনি।

পুলিশ সদর দপ্তর জানায়, দেশজুড়ে পুলিশের প্রত্যেকটি ইউনিট কমান্ডারকে সতর্ক থাকতে ইতোমধ্যে মহাপরিদর্শক ও পুলিশ সদর দফতর থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। পুলিশের স্থাপনাগুলোতে নজরদারী বাড়ানোর জন্য বলা হয়েছে। যে কোন ধরনের বিশৃঙ্খলা পরিস্থিতি মোকাবেলা প্রস্তুত থাকার কথাও জানিয়েছে পুলিশ সদর দফতর।

পুলিশ সদর দফতরের সহকারী মহাপরিদর্শক (এআইজি-মিডিয়া) সোহেল রানা বলেন, তফসিল ঘোষণাকে কেন্দ্র করে নাশকতার সুনির্দিষ্ট কোন তথ্য নেই। তবে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশের সার্বিক প্রস্তুতি রয়েছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিধি অনুযায়ী বৃহস্পতিবার জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা। এ ভাষণে সিইসি একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করবেন।

error: Content is protected !!