আজ

  • বৃহস্পতিবার
  • ২৪শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
  • ৯ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

ফেনীতে প্রায় ১৬ কোটি টাকা মূল্যের সাপের বিষ সহ ১ যুবক র‍্যাব -৭ হাতে আটক

আপডেট : জুন, ১০, ২০২০, ৩:৫৫ অপরাহ্ণ

অফিস ডেস্ক> মজুমদার
ফেনীতে প্রায় ১৬ কোটি টাকা মূল্যের সাপের বিষ সহ ১ যুবককে আটক করেছে র‍্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব -৭)।

মঙ্গলবার (০৯ জুন) সকালে গোপন সংবাদের ভিত্তিতে ফেনী-নোয়াখালী মহাসড়কের দক্ষিণ কাশিমপুর এলাকায় অভিযান চালিয়ে তাকে আটক করা হয়।
র‌্যাব-৭ সূত্রে জানা যায়, গোপন সংবাদের মাধ্যমে র‍্যাব জানতে পারে যে, কতিপয় অপরাধী পরিবেশের ভারসাম্য বিনষ্ট করে সংগৃহিত বিপুল পরিমান সাপের বিষ বিক্রয়ের উদ্দেশ্যে নোয়াখালী হতে ফেনীর দিকে আসছে। উক্ত সংবাদের ভিত্তিতে মঙ্গলবার সকাল- ৯ ঘটিকায় র‌্যাব-৭ এর একটি আভিযানিক দল ফেনী মডেল থানাধীন দক্ষিন কাশিমপুর এলাকার নোয়াখালী-ফেনী মহাসড়কের উপর একটি বিশেষ চেকপোস্ট স্থাপন করে গাড়ি তল্লাশি শুরু করে। এ সময় নোয়াখালীর দিক হতে র‌্যাবের চেকপোস্টের দিকে আসা একটি মোটর সাইকেলের গতিবিধি সন্দেহজনক মনে হলে র‌্যাব সদস্যরা মোটর সাইকেলটিকে থামানোর সংকেত দিলে মোটর সাইকেলটি র‌্যাবের চেকপোস্টের সামনে থামিয়ে মোটর সাইকেলে থাকা দুই জন আরোহী পালিয়ে যাওয়ার চেষ্টা করলে র‌্যাব সদস্যরা ধাওয়া করে আসামী মোঃ ইকবাল হোসেন (৩৫), পিতা-মৃত লতু মিয়া, সাং- পশ্চিম রুইয়া, থানা- সুধারাম, জেলা- নোয়াখালীকে আটক করে। পরবর্তীতে উপস্থিত সাক্ষীদের সম্মুখে আটককৃত আসামীকে ব্যাপক জিজ্ঞাসাবাদে তার দেখানো ও শনাক্তমতে তার সাথে থাকা লাল রংয়ের শপিং ব্যাগের ভিতর একটি কাঁচের কৌটা হতে ০২ পাউন্ড সাপের বিষ উদ্ধারসহ নম্বর বিহীন মোটর সাইকেলটি জব্দ করা হয়।

র‍্যাব -৭ আরো জানায়, এ সময় ০১ জন আসামী সুকৌশলে পালিয়ে যেতে সক্ষম হয়। আটককৃত আসামীকে জিজ্ঞাসাবাদে পলাতক আসামীর নাম মোঃ রাশেদ (৩৫), সাং- মধ্যম চর রুইয়া, থানা- সুধারাম, নোয়াখালী বলে জানায়।
র‍্যাব সূত্রে আরো জানা যায়,উদ্ধারকৃত সাপের বিষ বিশেষভাবে প্রক্রিয়াজাত করে শুকিয়ে পাউডার হিসেবে বিশেষভাবে তৈরি বায়ুরুদ্ধ কাঁচের পাত্রে সংরক্ষিত আছে এবং কাঁচের পাত্রটি খোলার জন্য বিশেষ প্রক্রিয়া অবলম্বন করতে হয়। এর সাথে একটি ম্যানুয়ালও পাওয়া যায় যেখানে কাঁচের পাত্রটি রক্ষণাবেক্ষণের বিস্তারিত পদ্ধতি উল্লেখ আছে । আটককৃত আসামী র‍্যাবকে জানায় যে, এসব সাপের বিষ তারা বিদেশ থেকে চোরাই পথে আমদানি করে দেশের বিভিন্ন অঞ্চলে অধিক মূল্যে বিক্রয় করে। উদ্ধারকৃত সাপের বিষের আনুমানিক মূল্য প্রায় ১৬ কোটি টাকা।
র‍্যাব-৭ ক্যাম্পের অধিনায়কের পক্ষে সহকারি পুলিশ সুপার, সহকারি পরিচালক (মিডিয়া) মোঃ মাহমুদুল হাসান মামুন সাপের বিষ সহ এক যুবকের আটকের সত্যতা স্বীকার করে জানান আসামীকে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের নিমিত্তে ফেনী মডেল থানায় হস্তান্তর করা হয়েছে।