আজ

  • বুধবার
  • ৮ই জুলাই, ২০২০ ইং
  • ২৪শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

পরশুরামে এসিল্যান্ডের নেতৃত্বে বক্সমাহমুদ ইউনিয়নের ৩০লাখ টাকা মুল্যের সেই খাসজমি উদ্ধার

আপডেট : জুন, ২৫, ২০২০, ১২:০৪ অপরাহ্ণ

সালাহ উদ্দিন মজুমদার>>>>

পরশুরাম উপজেলার বক্সমাহমুদ ইউনিয়নের মুন্সিরখীল গ্রামের ১৩৮দাগের ২২শতক সরকারী খাস জমি উদ্ধার করেছে পরশুরাম উপজেলা সহকারী কমিশনার (ভুমি) সোমবার বিকেলে এসিল্যান্ড ঘটনাস্থলে উপস্থিত হয়ে খাস জমি দখল মুক্ত করে অবৈধস্থাপনা সড়িয়ে দেন।
সোমবার বিকেলে উপজেলা এসিল্যান্ড ঘটনাস্থলে উপস্থিত হবার খবর শুনে শত শত গ্রামবাসী উপস্থিত হয়ে নুর বক্স ও জসিম উদ্দিনের দেয়া ইট সহ সকল স্থাপনা ১০মিনিটে গুড়িয়ে দিয়েছেন।
উপজেলা সহকারী কমিশনার (ভুমি) নু এমং মারমা মং, উপজেলা সার্ভেয়ার কবির আহাম্মদ সহ উপজেলা ভুমি অফিসের কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

উপজেলা সহকারী কমিশনার (ভুমি) নু এমং মারমা মং জানান সরকারের প্রায় ৩০লাখ টাকার সম্পদ অবৈধ দখল থেকে উদ্বার করা হয়েছে। তিনি জানান গ্রামবাসীর অভিযোগের ভিত্তিতে সোমবার (২২জুন) ঘটনাস্থলে গেলে অভিযোগের সত্যতা পাওয়া যায়। তিনি আরো জানান ওই মৌজার ২২শতক জমি কবরস্থানে নামে ভিএস খতিয়ানে সরকারী খাস জমি হিসাবে অন্তভুক্ত। কিন্তু কতিপয় দুষ্কৃতিকারী মহল অবৈধভাবে ওই সরকারি খাস জমি নিজেদের দখলে নিয়ে যায়।
এসিল্যান্ড জানান পরশুরাম থানার পুলিশকে নির্দেশনা দেওয়া হয়েছে ওই স্থানে লাল নিশানা টাঙ্গিয়ে দেয়া হবে।
অপর দিকে মঙ্গলবার সরেজমিন গিয়ে দেখা গেছে অবৈধ সকল স্থাপনা উচ্ছেদ করায় স্থানীয় শিশুরা ওই স্থানে মনের আনন্দে খেলাধুলা করছে।
জানা যায় নুর বক্স ও জসিম উদ্দিন জোর পূর্বক অবৈধভাবে দীর্ঘদিন ধরে দখল করে রাখে।
মাওলানা নুর বক্স ও তার সহযোগী জসিম উদ্দিনের নেতৃত্বে জোর পুর্বক খাস জমি দখল করে নেয়। এই সময় তাদের লোকজনকে দিয়ে খাস জমির দেড়লাখ টাকার গাছ কেটে নিয়েছেন বলে স্থানীয় গ্রামবাসী লিখিত অভিযোগে উল্ল্যেখ করেছেন।
এই ব্যাপারে স্থানীয় লোকজন ওই সরকারি খাস জমি উদ্বার করতে রবিবার (২১জুন) ফেনী জেলার প্রশাসক, পরশুরাম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবং উপজেলা সহকারী কমিশনার (ভুমি) কে লিখিত ভাবে অভিযোগ দিয়েছেন।

স্থানীয়দের দাবির তোয়াক্কা না করে প্রভাবশালীরা সরকারি খাসজমি অবৈধভাবে দখল করে স্থাপনা নির্মানের অব্যাহত রাখেন।

নুর বক্স মুন্সিরখিল গ্রামের মৃত আবু আহম্মদ এর ছেলে। এছাড়া জসিম উদ্দিন মজুমদার মুন্সিরখিল গ্রামের মৃত আবদুর রহমানের ছেলে ।
স্থানীয় ইউপি সদস্য মো ইয়াছিন মজুমদার জানান নুর বক্স ও জসিম উদ্দিন বেআইনি ভাবে ওই সরকারি খাস জমি নিজেদের দখলে নেয়। সোমবার শতাধিক লোকজন তাদের সকল ইট সহ সকল স্থাপনা উচ্ছেদ করে দেয়। এতে এলাকায় স্বস্তি নেমে আসে।