আজ

  • বৃহস্পতিবার
  • ১৩ই আগস্ট, ২০২০ ইং
  • ২৯শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

বাংলাদেশের এই প্রথমবারের মতো ফেনীতেই তৈরি হবে ইলেকট্রিক ও মোটর গাড়ি

আপডেট : জুলাই, ২৪, ২০২০, ১১:৪৭ পূর্বাহ্ণ

স্টাফ রিপোর্টার>>> আনোয়ার হোসেন

কোম্পানির সূত্রমতে,দেশে প্রথমবারের মতো মোটর গাড়ি ও ইলেকট্রিক গাড়ি নির্মাণ হবে ফেনীর সোনাগাজী-মিরসরাই ইকোনমিক জোন বঙ্গবন্ধু শিল্পনগরের বাংলাদেশ অটো ইন্ড্রাস্টিজ লিমিটেডের নিজস্ব কারখানায়।

আগামী বছরের মাঝামাঝি সময় থেকে বাংলাদেশের প্রতিষ্ঠান বাংলাদেশ অটো ইন্ড্রাস্টিজ লিমিটেড বিদেশি কোম্পানিদের সাথে যৌথভাবে এই কারখানা নির্মান করতেছে।প্রাথমিক ভাবে ২০০ মিলিয়ন ডলার বিনিয়োগ হলেও পর্যায়ক্রমে ১ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করা হবে। তারা এই কারখানায় ইলেক্ট্রিক ভেহিকেল ও তৈরি করবে।
বর্তমানে ফেনীর সোনাগাজী-মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে ১০০ একর জমির উপর কারখানার নির্মাণ কাজ চলছে। নির্মাণাধীন কারখানাগুলোতে যুক্তরাষ্ট্র, চীন, ইতালি এবং ভারতের প্রযুক্তি সহায়তায় বিভিন্ন ধরনের ট্রাক, পিক-আপ, সেডান কার, স্পোর্টস ইউটিলিটি ভেহিকল এবং মোটরসাইকেল তৈরি হবে।
গুরুত্বপূর্ণ ব্যাপার হল ফেনীর এই ইপিজেড দেশের বাহিরে ও ব্যাপক সমাদৃত , বিভিন্ন ব্র্যান্ডের মধ্যে সাভ, সেডান, তার সাথে বিভিন্ন মোটরসাইকেল যন্ত্রাংশ চাকা প্রস্তুত করা হবে
কোম্পানির সূত্রমতে, সাভ কারের মূল্য ২৫ লক্ষ টাকা রাখা হবে। সেডান কারের দাম হবে ১২ থেকে ১৫ লক্ষের মত। মোটর সাইকেলের মূল্য ৫০ হাজার থেকে দেড় লক্ষ টাকার মধ্যে।

এখন পর্যন্ত আমাদের দেশে মোটরসাইকেল তৈরির বেশ কয়েকটা কোম্পানি থাকলেও চার চাকার গাড়ি এখনো আমাদের উৎপাদিত পণ্য তালিকায় নেই। আমাদের অর্থনীতিতে সেই আক্ষেপ হয়ত শীঘ্রই ঘুচে যাবে আমাদের। কোম্পানির মতে, ২০২১ জুন মাস এর মধ্যে পৃথিবীবাসী দেখবে ফেনীতে তৈরি হওয়া মেড ইন বাংলাদেশ নাম প্লেট নামক গাড়ি।
কোম্পানির মার্কেট রিসার্চ অনুযায়ী দেশে ২০২৫ সাল অব্দি বছরে ৫ লক্ষ গাড়ি বিক্রির বাজার সৃষ্টি হবে।