আজ

  • মঙ্গলবার
  • ২৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
  • ১৪ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

এবার ফেনীতেও ৪৫ মিনিটেই হবে কোভিট-১৯ পরীক্ষা

আপডেট : সেপ্টেম্বর, ১২, ২০২০, ১১:০৯ অপরাহ্ণ

স্টাফ রিপোর্টার >>>আনেয়ার হেসেন

মহামারি করোনা ভাইরাস পরীক্ষার জটিলতা নিরসনে ফেনীতে চালু হচ্ছে জীন এক্সপার্ট মেশিন। আজ শনিবার দুপুরে শহরের মহিপালে বক্ষব্যধি ক্লিনিকে এটির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা: আবুল বাসার মোহাম্মদ খুরশিদ আলম। স্বাস্থ্য বিভাগ সূত্র জানায়, গত ১৬ এপ্রিল জেলার ছাগলনাইয়া উপজেলার রাধানগর ইউনিয়নের পশ্চিম মধুগ্রামে প্রথম এক যুবক কোভিড-১৯ আক্রান্ত হন। এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১ হাজার ৭শ ৬৮ জন। শুক্রবার পর্যন্ত জেলায় ৯ হাজার ১শ ৯৭ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে ৯;হাজার ১৭ জনের নমুনা পরীক্ষার রিপোর্ট পাওয়া গেছে। শুরু থেকেই বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজ (বিআইটিআইডি), চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় এবং নোয়াখালী আবদুল মালেক মেডিকেল কলেজের ল্যাবে পাঠানো হয়। ফেনী জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৭ জন। ২৭ জনকে অন্যত্র স্থানান্তর করা হয়েছে। মোট টেলিমেডিসিন সেবা পেয়েছেন ৪২ হাজার ২শ ৯০ জন। সূত্র আরো জানায়, নোয়াখালীর আবদুল মালেক উকিল মেডিকেল কলেজ হাসপাতালের ল্যাবে পরীক্ষা জট কমাতে ফেনীতে জিন এক্সপার্ট মেশিন স্থাপন করা হয়। ৮। লাখ টাকা ব্য্যয়ে মেশিনটি স্থাপনের ফলে নোয়াখালীতে করোনা পরীক্ষার জন্য নমুনা প্রেরণ করতে হবেনা।
চট্টগ্রাম বিভাগীয় যক্ষা এক্সপার্ট ডা: বিশাখা ঘোষ জানিয়েছেন, এখন থেকে ফেনী জেলার নমুনা পরীক্ষা বক্ষ্যবধি ক্লিনিকে করা হবে। শুধু তাই নয়, জিন এক্সপার্ট মেশিনে যক্ষার পাশাপাশি করোনা পরীক্ষাও করা হবে। বক্ষ্যবধি ক্লিনিকের মেডিকেল অফিসার ডা: খুরশিদ আলম জানান, করোনা ল্যাবটি পরিচালনার জন্য তিনজন টেকনেশিয়ান নিয়োজিত থাকবেন।

জেলা সিভিল সার্জন ডা: মীর মোবারক হোসেন দিগন্ত জানান, জিন এক্সপার্ট মেশিনে করোনা পরীক্ষার মাধ্যমে ফেনীবাসী সুফল পাবে। এতে করে ব্যাপকহারে পরীক্ষা করা হবে। ৪৫ মিনিটেই পরীক্ষার প্রতিবেদন পাওয়া যাবে।